২০ বছর পর চ্যাম্পিয়নস লিগে নিউক্যাসল ইউনাইটেড

প্রকাশকালঃ ২৩ মে ২০২৩ ০৪:৩৮ অপরাহ্ণ ৯৫ বার পঠিত
২০ বছর পর চ্যাম্পিয়নস লিগে নিউক্যাসল ইউনাইটেড

র্বশেষ ২০০২-০৩ মৌসুমে চ্যাম্পিয়নস লিগে খেলেছিল ইংলিশ প্রিমিয়ার লিগের দল নিউক্যাসল ইউনাইটেড। দীর্ঘ ২০ বছর পর আবারও উয়েফা চ্যাম্পিয়নস লিগে খেলার যোগ্যতা অর্জন করল তারা। প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকার সেরা চারে থাকলেই ইংল্যান্ড থেকে চ্যাম্পিয়নস লিগ খেলার সুযোগ মেলে। সোমবার রাতে লেস্টার সিটির বিপক্ষে গোলশূন্য ড্রয়ের মধ্য দিয়ে প্রিমিয়ার লিগের শীর্ষ চারে থেকে মৌসুম শেষ করাটা নিশ্চিত করেছে নিউক্যাসল।

ঘরের মাঠ সেন্ট জেমস পার্কে ম্যাচে প্রায় ৭৮ শতাংশ সময় বলের দখল রেখেও লেস্টারের বিপক্ষে গোলশূন্য ড্র নিয়ে মাঠ ছাড়ে নিউক্যাসল। 

গোলে ২৩টি শট নেয় দলটি, তিনবার বল লাগে পোস্টে। রেলিগেশন বাঁচানোর লড়াইয়ে থাকা লেস্টার একটি পয়েন্টের আশায় রক্ষণাত্মক ঘরানা বেছে নেয়। শেষ পর্যন্ত তারা কাঙ্ক্ষিত একটি পয়েন্ট পায়।


নিউক্যাসলও ওই একটি পয়েন্টেই নিশ্চিত করে শীর্ষ চারে থাকা। শেষ রাউন্ডের ফলাফল পক্ষে এলে এমনকি তিন নম্বরে থেকেও লিগ শেষ করতে পারে নিউক্যাসল। 

ইংলিশ প্রিমিয়ার লিগজয়ী ম্যানচেস্টার সিটি ও দুইয়ে থাকা আর্সেনাল অনেক আগেই চ্যাম্পিয়নস লিগে জায়গা নিশ্চিত করে ফেলেছিল। তিন নম্বর ইংলিশ ক্লাব হিসেবে চ্যাম্পিয়নস লিগে জায়গা করে নিল নিউক্যাসল।

৩৭ ম্যাচে ম্যানসিটির পয়েন্ট ৮৮, সমান ম্যাচে আর্সেনালের সংগ্রহ ৮১। আর নিউক্যাসলের ৭০। ৩৬ ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেডের পয়েন্ট ৬৯, আর ৩৭ ম্যাচে লিভারপুল পেয়েছে ৬৬ পয়েন্ট। লিভারপুল ও ম্যানইউয়ের মধ্যে একটি দল যাবে চ্যাম্পিয়নস লিগে।