ফুটবলকে বিদায় জানাচ্ছেন কিংবদন্তি ছেত্রী 

প্রকাশকালঃ ১৬ মে ২০২৪ ০১:৪৬ অপরাহ্ণ ৫৬৮ বার পঠিত
ফুটবলকে বিদায় জানাচ্ছেন কিংবদন্তি ছেত্রী 

ভারতীয় ফুটবলের কিংবদন্তি সুনীল ছেত্রী আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেওয়ার ঘোষণা দিয়েছেন।কুয়েতের বিপক্ষে আগামী ৬ জুন অনুষ্ঠিত বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচটি হবে তার শেষ আন্তর্জাতিক ম্যাচ।এই ম্যাচের মাধ্যমে ৩৯ বছর বয়সী ছেত্রী তার দীর্ঘ ১৯ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারের সমাপ্তি টানবেন।২০০৫ সালে পাকিস্তানের বিপক্ষে অভিষেক ম্যাচে গোল করে ছেত্রীর আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু হয়েছিল।

 

তিনি ভারতের হয়ে সর্বোচ্চ গোলদাতা, যিনি ১৩১ টি ম্যাচে ৮৫ টি গোল করেছেন।ছেত্রী দু'বার এএফসি এশিয়ান কাপে ভারতের প্রতিনিধিত্ব করেছেন এবং ২০১১ সালে সাহাফিদের ভোটে এশিয়ার সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন।তিনি ভারতীয় ফুটবলে একজন আইকন এবং তার অবসর দেশের ফুটবলপ্রেমীদের জন্য একটি বড় ক্ষতি।


নিজের অভিষেক ম্যাচের কথা স্মরণ করে আবেগতাড়িত হন এই ভারতীয় ফুটবল কিংবদন্তি। তিনি বলেন, ‘একটা দিন জীবনে কখনও ভুলতে পারব না। যে দিন দেশের জার্সি গায়ে প্রথমবার ভারতের হয়ে খেলতে নেমেছিলাম, অবিশ্বাস্য অনুভূতি। তবে তার আগেরদিন সকালে জাতীয় দলে আমার প্রথম কোচ সুখী স্যার (সুখবিন্দর সিংহ) এসে আমাকে জানিয়েছিলেন, প্রথম একাদশে আমি রয়েছি। বলে বোঝাতে পারব না সেই অনুভূতি কেমন ছিল।’ 
 

১৯ বছরের দীর্ঘ ক্যারিয়ারে ভারতের হয়ে ১৫০ ম্যাচে ৯৪ গোল করেছেন ছেত্রী। ভারতের হয়ে সর্বোচ্চ গোলের মালিক তিনি। এছাড়া জাতীয় দলের জার্সিতে বিশ্বের তৃতীয় সর্বোচ্চ গোল তার। ছেত্রী সামনে আছেন কেবল পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো ও আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী লিওনেল মেসি। ১২৮ গোল নিয়ে শীর্ষে আছেন রোনালদো। আর ১০৬ গোল নিয়ে দুইয়ে মেসি।