৪৭ মাসের মধ্যে সর্বোচ্চ প্রবাসী আয় জুনে এসেছে জুন মাসে।

প্রকাশকালঃ ০১ জুলাই ২০২৪ ০৮:১৮ অপরাহ্ণ ৫৫৫ বার পঠিত
৪৭ মাসের মধ্যে সর্বোচ্চ প্রবাসী আয় জুনে এসেছে জুন মাসে।

ঢাকা প্রেস নিউজ

জুন মাসে
বাংলাদেশে ৪৭ মাসের মধ্যে সর্বোচ্চ পরিমাণ রেমিট্যান্স এসেছে। প্রবাসীরা ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে প্রায় ২২০ কোটি মার্কিন ডলার দেশে পাঠিয়েছেন।

 

এই রেকর্ড পরিমাণ রেমিট্যান্স আসার পেছনে বেশ কিছু কারণ আছে বলে মনে করা হচ্ছে। এর মধ্যে রয়েছে:

ঈদের জন্য অতিরিক্ত অর্থ প্রেরণ: ঈদের আগে প্রবাসীরা সাধারণত তাদের পরিবার ও প্রিয়জনদের জন্য বাড়তি অর্থ পাঠিয়ে থাকেন। এবারও ঈদুল আযহার উপলক্ষে প্রচুর পরিমাণে রেমিট্যান্স এসেছে।
 

ডলারের বিপরীতে টাকার মূল্য বৃদ্ধি: সাম্প্রতিক সময়ে ডলারের বিপরীতে টাকার মূল্য বেড়েছে। এর মানে হলো প্রবাসীরা যখন ডলার পাঠান, তখন তারা বেশি টাকা পান। এতে তাদের রেমিট্যান্স পাঠানোর উৎসাহ বৃদ্ধি পেয়েছে।
 

আন্তর্জাতিক অর্থনীতির উন্নতি: বিশ্ব অর্থনীতি ধীরে ধীরে উন্নতি করছে। এর ফলে প্রবাসীদের আয় বৃদ্ধি পাচ্ছে এবং তারা দেশে বেশি অর্থ পাঠাতে পারছেন।
 

সরকারের নীতিগত সুবিধা: সরকার রেমিট্যান্স পাঠানোকে উৎসাহিত করার জন্য বিভিন্ন নীতিগত সুবিধা দিয়েছে। এর মধ্যে রয়েছে রেমিট্যান্স পাঠানোর জন্য প্রণোদনা ও রেমিট্যান্স আয়ের উপর কর ছাড়।
 

বাংলাদেশের জন্য রেমিট্যান্স খুবই গুরুত্বপূর্ণ। রেমিট্যান্স দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধি করে, টাকার মূল্য স্থিতিশীল রাখতে সাহায্য করে এবং দারিদ্র্য বিমোচনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।