মালদ্বীপের প্রেসিডেন্টকে ‘কালো জাদু’ করার অভিযোগে নারী মন্ত্রী রিমান্ডে

প্রকাশকালঃ ৩০ জুন ২০২৪ ০১:৪৫ অপরাহ্ণ ৬৫৮ বার পঠিত
মালদ্বীপের প্রেসিডেন্টকে ‘কালো জাদু’ করার অভিযোগে নারী মন্ত্রী রিমান্ডে

মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর ওপর ‘কালো জাদু’ (ব্ল্যাক ম্যাজিক) প্রয়োগের অভিযোগে দেশটির একজন মন্ত্রী এবং প্রেসিডেন্ট কার্যালয়ের কর্মকর্তাসহ তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তার মন্ত্রীর নাম ফাতিমা শামনাজ আলী সালিম। তিনি দেশটির পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও জ্বালানি বিষয়ক প্রতিমন্ত্রী।

 

দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, শামনাজকে এক সপ্তাহের রিমান্ডে নেওয়া হয়েছে। তার বিরুদ্ধে তদন্ত চলছে।  গ্রেপ্তার অপর দু’জনের মধ্যে একজন হলেন ফাতিমা শামনাজ আলী সালিমের স্বামী আদম রমিজ। তিনি রাষ্ট্রপতির কার্যালয়ে কর্মরত ছিলেন। রমিজ মুইজ্জুর ঘনিষ্ঠ সহযোগী হিসেবে পরিচিত ছিলেন। বৃহস্পতিবার তাদের গ্রেপ্তার করা হয়। 

 

মুসলিম সংখ্যাগরিষ্ঠ মালদ্বীপের আইন অনযায়ী জাদুবিদ্যা ফৌজদারি অপরাধ নয়। তবে এমন কর্মকাণ্ডের জন্য ইসলামি আইনে ৬ মাসের কারাদণ্ডের কথা বলা আছে। দেশটির মানুষের মধ্যেপ্রথাগত বিশ্বাস আছে যে, কালো জাদুর মাধ্যমে প্রতিপক্ষকে অভিশাপ দেওয়া যায়। এর আগে কালো জাদুর করার অভিযোগ ২০২৩ সালের এপ্রিলে দেশটির মানাধুতে তিন প্রতিবেশীর ছুরিকাঘাতে ৬২ বছর বয়সী এক নারী নিহত হয়েছিলেন। তবে পুলিশের তদন্তে হত্যার শিকার ওই নারী জাদুবিদ্যা করেছিলেন এমন কোনো প্রমাণ পাওয়া মেলেনি। 

 

গত বছরের সেপ্টেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচিত হন মুহাম্মদ মুইজ্জু। তিনি রাজধানী মালের মেয়র ছিলেন। তাঁর জন্ম ১৯৭৮ সালের ১৫ জুন। যুক্তরাজ্যের লিডস বিশ্ববিদ্যালয় থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। ২০১২ সালে রাজনীতিতে প্রবেশ করেন তিনি। পুলিশ ও সামরিক বিদ্রোহের পর মালদ্বীপের প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকার পতনের পর গঠিত ঐক্য সরকারের আবাসনমন্ত্রী নিযুক্ত হয়েছিলেন তিনি। 

 

ভারত মহাসাগরের মাঝে কৌশলগত গুরুত্বপূর্ণ অবস্থানে রয়েছে মালদ্বীপ। দেশটি বিশ্বের ব্যস্ততম পূর্ব-পশ্চিম শিপিং লেনগুলোর একটি। ফলে ভূরাজনৈতিক হিসাবনিকাশে দিল্লি ও বেইজিং নিজ নিজ বলয় প্রতিষ্ঠা করতে চায় দেশটিতে।