ঝড়বৃষ্টির পূর্বাভাস: দেশের ৯ জেলা সতর্ক থাকুন!

প্রকাশকালঃ ২৪ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৭ পূর্বাহ্ণ ৪১৭ বার পঠিত
ঝড়বৃষ্টির পূর্বাভাস: দেশের ৯ জেলা সতর্ক থাকুন!

ঢাকা প্রেস নিউজ

 

আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ পূর্বাভাস অনুযায়ী, দেশের ৯টি জেলার উপর দিয়ে ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড়বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এ কারণে সংশ্লিষ্ট নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।
 

কোন কোন জেলায় ঝড়ের আশঙ্কা?

রাজশাহী, পাবনা, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার জেলার বাসিন্দাদের সতর্ক থাকার অনুরোধ জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এই অঞ্চলগুলোতে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে বয়ে যাওয়া ঝড়ো হাওয়া এবং বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
 

আগামী কয়েক দিনের আবহাওয়ার অবস্থা

মৌসুমি বায়ুর অক্ষের বাড়তি অংশ ভারত থেকে বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে সক্রিয়া অবস্থায় রয়েছে।
 

আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, দেশের সব বিভাগেই অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ সময় দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। দেশের সব বিভাগেই ঝড়বৃষ্টি ও ভারি বর্ষণের এ প্রবণতা আগামী কয়েক দিন অব্যাহত থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।
 

সতর্কতা

  • ঝড়বৃষ্টির সময় বাড়ির ভিতরে থাকুন এবং বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন করে রাখুন।
  • গাছের নিচে দাঁড়াবেন না এবং খোলা জায়গায় না যান।
  • নদী, খাল, বিল ইত্যাদি জলাশয়ে না নামুন।
  • যানবাহন চালানোর সময় সতর্ক থাকুন এবং যদি প্রয়োজন হয়, তাহলে যাত্রা বাতিল করুন।
  • আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ পূর্বাভাসের ওপর নজর রাখুন।

 

উপরের তথ্যটি আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ পূর্বাভাসের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। আবহাওয়ার পরিস্থিতি দ্রুত পরিবর্তন হতে পারে। তাই সর্বশেষ তথ্যের জন্য আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইট বা সংশ্লিষ্ট সংস্থার সাথে যোগাযোগ করুন।

সুরক্ষিত থাকুন!