তালের শাঁসের রেসিপি

প্রকাশকালঃ ২৯ মে ২০২৩ ০৩:২৬ অপরাহ্ণ ১১৬ বার পঠিত
তালের শাঁসের  রেসিপি

লছে মধুমাস। আম, লিচু, কাঁঠালের সমারোহে আজ আমাদের তালের শাঁসের মজাদার চার রেসিপি জানাচ্ছেন আকলিমা আক্তার সোমা। 

তালের শাঁসের শরবত
উপকরণ: তালের শাঁস পরিমাণমতো, চিনি পরিমানমতো, পানি পরিমানমতো, বরফ টুকরো পরিমানমতো
 
প্রণালী: প্রথমে ব্লেন্ডারে তালের শাঁস, চিনি ও পানি দিয়ে ব্লেন্ড করে নিন। গ্লাসে ঢেলে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের তালের শাঁসের শরবত।

 
পাম শেলস পুডিং
উপকরণ: তালের শাঁস ৪টি, তরল দুধ ১/২ কেজি, চিনি ১/৪কাপ (ইচ্ছেনুযায়ী), আগার আগার পাউডার ১ চা চামচ, কর্ণফ্লাওয়ার ১ টেবিল চামচ, স্ট্রবেরি জেলি পাউডার ১ প্যাকেট (৮০গ্রাম)

 

প্রণালী: প্রথমে ব্লেন্ডারে তালের শাঁস ও ১/৪ কাপ তরল দুধ দিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিন মসৃণ করে। এবার বাকি তরল দুধের সঙ্গে আগার আগার পাউডার, কর্ণফ্লাওয়ার, চিনি, ব্লেন্ড করা তালের শাঁস ভালোভাবে মিশিয়ে নিতে হবে যেন সব উপকরণ বেশ ভালোভাবে মিশে যায়, কোনোরকম গুটি পাকিয়ে না থাকে। এবার মিশ্রণটি প্যানে নিয়ে মাঝারি থেকে কম আঁচে অনবরত নেড়ে ৫-৬ মিনিট রান্না করে নিতে হবে। ঘন হয়ে আসলে চুলা থেকে নামিয়ে সার্ভিং ডিশে ঢেলে ঠান্ডা করে ফ্রিজে রেখে দিতে হবে এক ঘণ্টার জন্যে। নির্দিষ্ট সময় পর ফ্রিজ থেকে বের করে নিতে হবে। এবার জেলি পাউডার পানিতে মিশিয়ে চুলায় ফুটিয়ে নিয়ে এর ওপর ছড়িয়ে দিতে হবে। ঠান্ডা করে আবার ফ্রিজে সেট হওয়া পর্যন্ত রেখে পরিবেশন করুন মজাদার পাম শেলস পুডিং।


তালের ভাপা পিঠা বা বিবিখানা পিঠা
উপকরণ: ঘন তালের কাঁথ ১ কাপ, চালের গুঁড়ো ১ কাপ, তরল দুধ ১/২ কাপ, ডিম ১ টি, বেকিং পাউডার ১ চা চামচ, বেকিং সোডা ১/৪ চা চামচ, লবণ স্বাদমতো, রান্নার তেল ১/৪ কাপ, নারকেল কোরা ১/৪ কাপ, চিনি ১/ ৪কাপ (প্রয়োজন অনুযায়ী)
 
প্রণালী: প্রথমে তালের কাঁথ, চালের গুঁড়ো, তরল দুধ মিশিয়ে নিতে হবে একসাথে। মেশানো হয়ে গেলে ঢেকে এক ঘণ্টা রেখে দিতে হবে। পিঠা ভালোভাবে তৈরি করতে এই সময়টা অবশ্যই দিতে হবে। নির্দিষ্ট সময় পর মিশ্রণটিতে দিয়ে দিতে হবে একটি ডিম, বেকিং পাউডার, বেকিং সোডা, লবণ, নারকেল কোরা, রান্নার তেল,চিনি দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে যেন পুরোপুরি চিনি গলে সব উপকরণ বেশ ভালোভাবে মিশে যায়। এবার যে মোল্ডে পিঠাটা বানানো হবে তাতে তেল ব্রাশ করে মিশ্রণটি ঢেলে দিয়ে দিতে হবে। ওপরে কিছুটা নারকেল কোরা দিয়ে দিতে হবে। চুলায় একটি প্যান বসিয়ে তাতে একটি স্ট্যান্ড রেখে প্যানটি ঢাকনা দিয়ে পাঁচ মিনিট প্রিহিট করে নিতে হবে। নির্দিষ্ট সময় পর ঢাকনা খুলে মোল্ডটি বসিয়ে দিতে হবে। মাঝারি আঁচে ঢেকে দিতে হবে। প্যানের ঢাকনায় ছিদ্র থাকলে সেটা বন্ধ করে দিতে হবে। ছোট মোল্ড হলে ১০-১৫ মিনিট সময়েই হয়ে যাবে আর বড় মোল্ডের ক্ষেত্রে ৩০-৩৫মিনিট সময় রাখতে হবে। হয়ে আসলে একটি কাঠি পিঠাটিতে ঢুকিয়ে চেক করে নিতে হবে। কাঠিটি পরিষ্কার আসলে বুঝতে হবে হয়ে গেছে নয়তো আরও পাঁচ মিনিট ঢেকে রেখে দিন। 

 
তাল তেলের পিঠা
উপকরণ: পাকা তালের কাঁথ ১ কাপ (নারকেল কোরা দিয়ে ফুটানো) আটা ১কাপ, সুজি ১কাপ, চিনি ১কাপ, লবণ পরিমানমতো, পানি পরিমানমতো , তেল ভাজার জন্য
 
প্রণালী: প্রথমে বাটিতে তালের কাঁথ, আটা, সুজি, চিনি, লবণ নিয়ে মিশিয়ে অল্প অল্প করে পানি দিয়ে একটি মাঝারি ঘনত্বের ডো তৈরি করে নিতে হবে। দশ মিনিট রেখে দিতে হবে। নির্দিষ্ট সময় পর কড়াইয়ে মাঝারি তেল গরম করে গোল চামচ দিয়ে এক চামচ ডো দিয়ে দিতে হবে। পিঠার পাশ থেকে একটা চামচের সাহায্যে তেলটা পিঠার ওপরের অংশে হালকা করে দিতে হবে। একপিঠ কিছুটা হয়ে আসলে ওপর পিঠ উল্টে দিতে হবে। এভাবে এপিঠ ওপিঠ করে বাদামী করে ভেজে তুলে নিতে হবে।