ব্রাজিল নির্ধারণ করতে পারবে তাদের কোয়ার্টার ফাইনাল প্রতিপক্ষ

প্রকাশকালঃ ০২ জুলাই ২০২৪ ১২:৪৯ অপরাহ্ণ ৫৯৫ বার পঠিত
ব্রাজিল  নির্ধারণ করতে পারবে তাদের কোয়ার্টার ফাইনাল প্রতিপক্ষ

কাতার বিশ্বকাপ পবরর্তী সময়টা ভালো যাচ্ছে না ব্রাজিলের। সেলেসাওরা নেই তাদের চিরচেনা ছন্দে। কোপা আমেরিকার শুরুটাও হয়েছে বিষাদময়। নিজেদের প্রথম ম্যাচে কোস্টারিকার সঙ্গে গোল শূন্য ড্রয়ে করেছে পয়েন্ট ভাগাভাগি। এতে কোয়ার্টার ফাইনালে ওঠা নিয়েও দেখা দেয় শঙ্কা।

 

তবে দ্বিতীয় ম্যাচেই রাজার মতোই ফিরে ব্রাজিল। আপন জাদুতে জ্বলে উঠেন ভিনিসিয়ুস। প্যারাগুয়ের বিপক্ষে জোড়া গোলের পাশাপাশি বল পায়েও ছড়িয়েছেন আলো। আর ভিনির সঙ্গে যেন ফিরে ব্রাজিলের ফুটবলও। তার জোড়া গোলের সঙ্গে সাভিও ও লুকাস পাকেতার গোলে প্যারাগুয়েকে শেষ পর্যন্ত ৪-১ গোলে হারায় ৯ বারের কোপা চ্যাম্পিয়নরা।

 

বুধবার (৩ জুলাই) গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে ব্রাজিলের প্রতিপক্ষ কলম্বিয়া। ২ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে ব্রাজিল। সমান ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে কলম্বিয়া। তৃতীয় কোস্টারিকার সংগ্রহ ২ ম্যাচে ১ পয়েন্ট। ২ ম্যাচে কোনো পয়েন্ট না পাওয়া প্যারাগুয়ে তলানিতে।

 

কোপায় এখন পর্যন্ত কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ছয় দল। এর মধ্যে গ্রুপ ‌‘এ’ থেকে আর্জেন্টিনা ও কানাডা, গ্রুপ ‘বি’ থেকে ভেনিজুয়েলা ও ইকুয়েডর। সবশেষ আজ গ্রুপ ‘সি’ থেকে উরুগুয়ে ও পানামা। কনমেবলের নিয়ম অনুযায়ী প্রথম কোয়ার্টারে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও ইকুয়েডর এবং দ্বিতীয় কোয়ার্টারে ভেনিজুয়েলা ও কানাডা। 

 

‘সি’ গ্রুপের দুই দল উরুগুয়ে ও পানামার প্রতিপক্ষ হবে ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দুই দল। সেই হিসেবে ব্রাজিল ও কলম্বিয়া হতে পারে এই দুই দলের শেষ আটের প্রতিপক্ষ। ১৫বারের চ্যাম্পিয়ন উরুগুয়ে নেমেছে এবার ১৬তম শিরোপার যুদ্ধে। বিপরিতে এখন পর্যন্ত শিরোপার ছোঁয়া পায়নি পানামা।

 

ব্রাজিল চাইলে নির্ধারণ করতে পারে তাদের কোয়ার্টার ফাইনাল প্রতিপক্ষকে। ব্রাজিল যদি শেষ আটে প্রতিপক্ষ হিসেবে পানামাকে চায় তবে কলম্বিয়ার বিপক্ষে অবশ্যই জিততে হবে তাদের। ব্রাজিল বুধবারের ম্যাচে জিতলে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে খেলবে নক আউট পর্বে। এতে তাদের প্রতিপক্ষ হবে পানামা। বিপরীতে ব্রাজিল যদি কলম্বিয়ার সঙ্গে ড্র করে তাহলে শেষ আটে তাদের প্রতিপক্ষ হবে শক্তিশালী উরুগুয়ে। 

 

ব্রাজিল ম্যাচটিতে হেরে গেলেও শেষ আটে উঠতে পারবে। এর জন্য অবশ্য তাকিয়ে থাকতে হবে কোস্টারিকা-প্যারাগুয়ের ম্যাচের দিকে। কোস্টারিকাকে শেষ আটে যেতে হলে অন্তত ৪-০ গোলে হারাতে হবে প্যারাগুয়েকে। ড্র কিংবা হারলে তো সুযোগই থাকবে না তাদের। এতে গ্রুপ রানার্সআপ হয়ে উরুগুয়ের মুখোমুখি হতে হবে ভিনি-রদ্রিগোদের।