বিভিন্ন স্থানে শ্রমিক বিক্ষোভ করায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যানবাহনে ধীরগতি

প্রকাশকালঃ ০২ সেপ্টেম্বর ২০২৪ ০২:৩১ অপরাহ্ণ ৬২৫ বার পঠিত
বিভিন্ন স্থানে শ্রমিক বিক্ষোভ করায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যানবাহনে ধীরগতি

চাকরি স্থায়ীকরণ, বেতন বৃদ্ধি, পারিবারিক চিকিৎসা সুবিধা বৃদ্ধিসহ ৮ দাবিতে বাটা সু কোম্পানি বাংলাদেশ লিমিটেডে শ্রমিকরা বিক্ষোভ করছে। কর্মহীন শ্রমিকদের কর্মের দাবিতে ও নারী শ্রমিকদের সমান হারে নিয়োগসহ নানা দাবিতে মহাসড়কের বেশ কিছু জায়গায় পৃথক পৃথক দাবিতে শ্রমিক বিক্ষোভে থেমে থেমে অবরোধ হওয়ায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যানবাহনে ধীরগতি তৈরি হয়েছে।

 

আজ সোমবার (২ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে টঙ্গীর বাটা সুর শ্রমিকেরা ফ্যাক্টরি সামনে ঢাকা ময়মনসিংহ মহাসড়ক এই আন্দোলন করছেন। স্থানীয় সূত্র জানায়, আন্দোলনের কারণে ফ্যাক্টরির মেইন গেইট বন্ধ রয়েছে। গতকাল রবিবারও সকাল থেকে অস্থায়ী শ্রমিকরা আন্দোলন করেছিল। আজ স্থায়ী ও অস্থায়ী শ্রমিকের মিলে আন্দোলন করছেন। শ্রমিকরা জানায়, চাকরি স্থায়ীকরণ, বেতন বৃদ্ধি,পারিবারিক চিকিৎসা সুবিধা বৃদ্ধিসহ ৮ দাবি নিয়ে আন্দোলন করছি। দাবি আদায় করে কাজে যোগ দেব।


শ্রমিক বিক্ষোভে মহাসড়কের পশ্চিম অংশে থেমে থেমে যানবাহন চলতে দেখা গেছে। বাটা শ্রমিক-কর্মচারী ইউনিয়নের বৈষম্যমূলক বেতন কাঠামো সংস্কার সম্বলিত ৮টি দাবি হলো, বাটা ইউনিয়ন ভুক্ত শ্রমিকদের ন্যুনতম মাসিক ১৫ হাজার টাকা বেসিক বেতন ধরে সকল সুবিধা বহাল রাখতে হবে, সপ্তাহে ৪৮ ঘণ্টা ডিউটি করলে ৩ ঘণ্টা ওভার টাইম ও ডি এ বিল দিতে হবে, প্রতি বছর ২০% বেতন বৃদ্ধি করতে হবে, ম্যানেজমেন্টের সাথে বেতন বৃদ্ধির হার বৈষম্য করা যাবে না, সব শ্রমিকদের ফ্যামিলির চিকিৎসা সেবা প্রদান করতে হবে, প্রতি বছর ঈদ বোনাস মাসিক মোট বেতনের সমপরিমাণ দিতে হবে, শ্রমিক-কর্মচারী মৃত্যু বা স্বেচ্ছায় অবসরে গেলে তার বিপরীতে রিপ্লেস না দিয়ে ম্যানেজমেন্ট বিভিন্ন নামে বেনামে লোক নিয়োগ দিয়ে শ্রমিকদের হুমকির মুখে ফেলতে পারবে না, দাবি নিয়ে আন্দোলনরত শ্রমিকদের হয়রানি বা চাকুরিচ্যুতি করা যাবে না ও ক্ষমতার অপব্যবহার করে রাজনৈতিক প্রভাব খাটিয়ে গোল্ডেন হ্যান্ড সেক এর নামে ২২৬ জন শ্রমিককে জোরপূর্বক চাকরিচ্যুত করায় সরাসরি সম্পৃক্ত থাকায় এইচ আর ম্যানেজার এনামুর রহমান এবং সহকারী এইচ আর ম্যানেজার হুমায়ুনের পদত্যাগ।

 

এদিকে টঙ্গী পশ্চিম থানা এলাকায় নিয়োগের ক্ষেত্রে নারী-পুরুষ সমান অধিকারের দাবিতে চাকরি বঞ্চিত কয়েক শো শ্রমিক সকাল ১০টা থেকে ভিয়েলাটেক্স ফ্যাক্টরি সামনে টঙ্গীর সাতাইশ রোড অবরোধ করে। ঘটনাস্থলে শিল্প পুলিশ উপস্থিত থাকলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পারছে না। গাজীপুর শিল্প পুলিশ সূত্রে জানা যায়, ঢাকা ময়মনসিংহ মহাসড়কের শালনা সেতু এলাকায় কলটেক্স গার্মেন্টসে শ্রমিকরা বেতন বাড়ানোর দাবিতে আন্দোলন করছে।  

 

গাজীপুরের শিল্প পুলিশের কর্মকর্তা হাসনা হেনা বলেন, মহাসড়কের ভোগড়া বাইপাস এলাকায় বহিরাগত চাকরি প্রত্যাশিরা বিক্ষোভ করছে। শুধু মেয়েদেরকে নিয়োগ দেওয়া হচ্ছে, ছেলেদেরকে দেওয়া হচ্ছে না, এইসব অভিযোগে বহিরাগতরা এ বিক্ষোভ করছে। এতে যান চলাচলে অচলাবস্থা সৃষ্টি হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে শিল্প পুলিশ রয়েছেন।

 

গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক সাইফুল ইসলাম জানান, ঢাকা ময়মনসিংহ মহাসড়কের টঙ্গী স্টেশন রোড এলাকায় সড়কের পাশে এসব আন্দোলন করছে। গাজীপুর ট্রাফিকের উপ পুলিশ কমিশনার অসক কুমার বর্মণ বলেন, এসব আন্দোলনে কিছুদিন ধরেই মহাসড়কের যানচলাচলে অচলাবস্থা দেখা দিয়েছে।