রক্তচাপ নিয়ন্ত্রণে উপকারী ৩ পানীয়

প্রকাশকালঃ ১৮ জুলাই ২০২৩ ০৫:৪৯ অপরাহ্ণ ১৪৮ বার পঠিত
রক্তচাপ নিয়ন্ত্রণে উপকারী ৩ পানীয়

বিভিন্ন ধরনের মজাদার পানীয় আমাদের স্বাস্থ্যের যত্ন নিতে পারে। রক্তচাপ নিয়ন্ত্রণ ও হৃদযন্ত্রের স্বাস্থ্যকেও ভালো রাখতে সাহায্য করে। এমন তিনটি পানীয়ের কথা জানানো হলো, যা আপনার রক্তচাপের মাত্রা ঠিক রাখতে সাহায্য করবে।

১. আমলকী-আদার জুস 
আমলকী 'অক্সিডেটিভ স্ট্রেস' কমাতে এবং উচ্চ রক্তচাপ রোধে সাহায্য করে। আদার রসের মধ্যে এমন এক উপাদান রয়েছে, যা রক্তনালিকে প্রশস্ত করে বেশি রক্তপ্রবাহ ঘটায়। এতে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে আসে।

বিশেষজ্ঞরা বলেন, আমলা আদার রস রক্তচাপের জন্য অত্যন্ত উপকারী। আমলা অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন ‘সি’সমৃদ্ধ, যা রক্তনালির প্রসারিত এবং রক্তচাপ কমাতে সাহায্য করে। আদার রস রক্ত সঞ্চালন উন্নত করতে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে।

২. ধনিয়ার বীজ ভেজানো পানি
ধনিয়ার নির্যাস একটি মূত্রবর্ধক হিসেবে কাজ করে, যা আপনার শরীরের অতিরিক্ত সোডিয়াম ও পানি বের করতে সাহায্য করে। এটি রক্তচাপ কমিয়ে দিতেও পারে। বিশেষজ্ঞরা বলেন, ধনিয়াবীজ ভেজানো পানি রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য ভালো।

ধনিয়ার বীজে  মূত্রবর্ধক বৈশিষ্ট্য রয়েছে, যা সোডিয়াম দূর করতে এবং রক্তচাপের ঝুঁকি কমাতে সাহায্য করে।

৩. বিটরুট ও টমেটোর জুস
বিটরুট নাইট্রেটসমৃদ্ধ এবং রক্তচাপ কমিয়ে দিতে কাজ করে। নাইট্রেট নাইট্রিক অক্সাইড উৎপন্ন করে এবং রক্ত প্রবাহের ঘনত্ব বাড়ায়। টমেটোর রসে লাইকোপিন, বিটা ক্যারোটিন নামক ক্যারোটিনয়েড ও ভিটামিন ই রয়েছে, যা রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখে। 

বিশেষজ্ঞরা বলেন, বিটরুট ও টমেটো জুস স্বাস্থ্যকর পানীয়, যা আমাদের রক্তচাপের মাত্রা বজায় রাখতে কাজ করে। বিটরুট নাইট্রেট সমৃদ্ধ, যা রক্তনালিকে শিথিল করে এবং রক্তপ্রবাহ উন্নত করে।  টমেটোতে প্রচুর পরিমাণে লাইকোপিন ও পটাসিয়াম থাকে, যা রক্তচাপ কমিয়ে আনে।