মোশাররফ করিমের আপত্তি: নাটকের উদ্ভট নাম

প্রকাশকালঃ ০৮ মে ২০২৪ ০৭:৩০ অপরাহ্ণ ৫৩৩ বার পঠিত
মোশাররফ করিমের আপত্তি: নাটকের উদ্ভট নাম

খ্যাতিমান অভিনেতা মোশাররফ করিম সম্প্রতি এক সাক্ষাৎকারে উদ্বেগ প্রকাশ করেছেন বাংলা নাটকের নামকরণের প্রবণতা নিয়ে। তিনি সমালোচনা করেছেন এমন কিছু নাটকের নাম যা অদ্ভুত, অপ্রাসঙ্গিক, এমনকি আপত্তিকর।

                               "নাটকের অধিকাংশ নামই এখন ভালো না।" - মোশাররফ করিম।

মোশাররফ করিম নিজের অভিজ্ঞতা থেকে উদাহরণ তুলে ধরেছেন। তিনি বলেছেন, তিনি একবার "বিরসকাব্য" নামের একটি নাটকে অভিনয় করেছিলেন। কিন্তু পরে প্রচারের সময় দেখা যায় নাটকটির নাম পরিবর্তন করে "বউয়ের জ্বালা" রাখা হয়েছে।

এই ঘটনা তাকে হতাশ করেছে। তিনি মনে করেন, এমন উদ্ভট নামকরণ নাটকের মান ও মর্যাদা নষ্ট করে।

মোশাররফ করিম আরও বলেছেন, দর্শক আকর্ষণের জন্য অনেকেই এখন আকর্ষণীয় শব্দ ব্যবহার করে নাটকের নামকরণ করছেন। এমনকি অনেক নাম অশ্লীল ও আপত্তিকরও বটে।

তিনি মনে করেন, নাটকের নামের মধ্যে থাকা উচিত সাহিত্যিক ছোঁয়া। নাম যেন নাটকের গল্প ও মূল ভাবনাকে ফুটিয়ে তোলে।

মোশাররফ করিম "মাথা গরম জামাই" নামের একটি নাটকে অভিনয় করেছেন। তিনি মনে করেন, এ ধরণের নাম গ্রহণযোগ্য কারণ এতে কোন আপত্তিকর বিষয় নেই।

তিনি পুরনো দিনের উদাহরণ তুলে ধরে বলেছেন, "সূর্য দীঘল বাড়ী", "তিতাস একটি নদীর নাম", "কখগঘঙ" ইত্যাদি সিনেমার নাম কত সুন্দর ছিল। এই নামগুলোতে সাহিত্যের স্পর্শ ছিল।

মোশাররফ করিমের এই সমালোচনা প্রাসঙ্গিক। নিঃসন্দেহে, নাটকের নামকরণ একটি গুরুত্বপূর্ণ বিষয়। আকর্ষণীয় নাম দর্শকদের মনোযোগ আকর্ষণ করতে পারে, ঠিকই। কিন্তু নামের সাথে সাথে নাটকের মান ও মূল্যবোধের দিকেও নজর দেওয়া উচিত।