রোহিঙ্গা গণহত্যা মামলায় ওআইসি সদস্যদের সহযোগিতা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশকালঃ ০৬ মে ২০২৪ ০৬:৩৭ অপরাহ্ণ ১৩৭৫ বার পঠিত
রোহিঙ্গা গণহত্যা মামলায় ওআইসি সদস্যদের সহযোগিতা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ রোহিঙ্গা গণহত্যার বিচারের দাবিতে আন্তর্জাতিক বিচার আদালতে গাম্বিয়ার দায়ের করা মামলায় আইনি ও আর্থিক সহযোগিতা দেওয়ার জন্য ওআইসি সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি মিয়ানমারের আরাকান রাজ্যে রোহিঙ্গাদের আইনি অধিকার প্রতিষ্ঠার বিষয়ে আন্তর্জাতিক বিচার আদালতে মামলা করায় গাম্বিয়াকে ধন্যবাদ জানান।

সভায় সৌদি আরব, তুরস্ক, মালয়েশিয়া, প্যালেস্টাইনসহ উপস্থিত সদস্য রাষ্ট্রগুলোর প্রতিনিধিরা রোহিঙ্গা সমস্যার দ্রুত ও স্থায়ী সমাধানের ওপর গুরুত্বারোপ করেন।

গাম্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী মামাদৌ তাঙ্গারা মিয়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানান।

 

গাম্বিয়ার বানজুলে অনুষ্ঠিত ১৫তম ওআইসি শীর্ষ সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধি দলনেতা হিসেবে অংশগ্রহণকারী পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ রোহিঙ্গা গণহত্যার বিচারের বিষয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য দেন। তিনি ওআইসি সদস্য দেশগুলোকে আন্তর্জাতিক বিচার আদালতে গাম্বিয়ার দায়ের করা মামলায় আইনি ও আর্থিক সহযোগিতা প্রদানের জন্য উদাত্ত আহ্বান জানান।

তিনি মনে করেন, ওআইসি সদস্য দেশগুলোর সহযোগিতা মামলার দ্রুত নিষ্পত্তিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সম্মেলনে রোহিঙ্গা সমস্যা নিয়ে আলোচনায় অংশ নেওয়া ওআইসি সদস্য দেশগুলোর প্রতিনিধিরাও রোহিঙ্গাদের জন্য দ্রুত ও স্থায়ী সমাধানের উপর জোর দেন।

এছাড়াও, গাম্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী মামাদৌ তাঙ্গারা বাংলাদেশ সরকারকে মিয়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য আন্তরিক ধন্যবাদ জানান।

 

  • রোহিঙ্গাদের উপর মিয়ানমার সরকারের নির্যাতন ও গণহত্যার ঘটনা আন্তর্জাতিক সম্প্রদায়ের নিন্দা পেয়েছে।
  • বাংলাদেশ রোহিঙ্গাদের জন্য আশ্রয়স্থল হিসেবে কাজ করে যাচ্ছে এবং তাদের মানবিক সহায়তা প্রদান করছে।
  • আন্তর্জাতিক বিচার আদালতে গাম্বিয়ার দায়ের করা মামলা রোহিঙ্গাদের ন্যায়বিচার প্রদানের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।