ইন্দোনেশিয়ার অগ্ন্যুৎপাতে সর্বোচ্চ সতর্কতা জারি

প্রকাশকালঃ ১০ জানুয়ারি ২০২৪ ০৪:২০ অপরাহ্ণ ১৬০ বার পঠিত
ইন্দোনেশিয়ার অগ্ন্যুৎপাতে সর্বোচ্চ সতর্কতা জারি

ইন্দোনেশিয়ায় মাউন্ট লেওটোবি লাকি-লাকি আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাতের ঘটনায় সর্বোচ্চ সতর্কতা জারি করেছে দেশটি। ইন্দোনেশিয়ার আবহাওয়া দপ্তরের বরাত দিয়ে নিউজ এশিয়া জানায়, বুধবার (১০ জানুয়ারি) অগ্ন্যুৎপাতের পরিমাণ বেড়ে যাওয়ায় এ সতর্কতা জারি করা হয়েছে। 
অগ্ন্যুৎপাতের ফলে উৎপন্ন ছাই পর্বতের শিখর থেকে প্রায় দুই কিলোমিটার উপরে ছড়িয়ে পড়েছে। অগ্ন্যুৎপাতটি পূর্ব ইন্দোনেশিয়ার ফ্লোরেস দ্বীপে অবস্থিত পর্বতে কয়েক সপ্তাহের অগ্ন্যুৎপাতের মধ্যে ভয়ঙ্করতম। ফলে পর্বতের নিকটবর্তী বাসিন্দাদের সরিয়ে নেয়ার নির্দেশ জারি করেছে সরকার। 

স্থানীয় কর্মকর্তা বেনেডিক্টাস বলিবাপা হেরিন বুধবার জানায়, ‘গরম ছাই এড়াতে নিকটবর্তী অধিবাসীদের অবিলম্বে নিরাপদ স্থানে সরে যাওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে। স্থানীয় ভাবে দুটি আশ্রয়কেন্দ্রে এখন পর্যন্ত পাঁচ হাজার  লোক আশ্রয় নিয়েছে।’ 
আগ্নেয়গিরি ও ভূতাত্ত্বিক বিপর্যয় প্রশমন কেন্দ্র গত সপ্তাহে অগ্ন্যুৎপাত বৃদ্ধির পর আশঙ্কা করা হচ্ছিল এর পরিমাণ বাড়বে, এর পর মঙ্গলবার গভীর রাতে লেওটোবি লাকি-লাকির সতর্কতা স্তর ৪-এ উন্নীত করা হয়েছে। এদিকে, আগ্নেয়গিরির কাদা নদীতে প্রবাহিত হওয়ায় ফলে  বন্যার সম্ভাবনাও তৈরি হয়েছে। 

দক্ষিণ-পূর্ব এশীয় দ্বীপপুঞ্জের  প্রশান্ত মহাসাগরীয় রিং অফ ফায়ারের উপর অবস্থিত ইন্দোনেশিয়া। দেশটিতে প্রায় ১৩০ আগ্নেয়গিরি রয়েছে ফলে অগ্ন্যুৎপাতের কারণে প্রায়ই ভূমিকম্প হয় ইন্দোনেশিয়ায়। গত ডিসেম্বরে মারাপির অগ্ন্যুৎপাতে ২৩ জনের মৃত্যু হয়েছে।