এমভি আবদুল্লাহ: চট্টগ্রামের উদ্দেশ্যে যাত্রা শুরু!

প্রকাশকালঃ ০২ মে ২০২৪ ০১:২৪ অপরাহ্ণ ১৭২ বার পঠিত
এমভি আবদুল্লাহ: চট্টগ্রামের উদ্দেশ্যে যাত্রা শুরু!

সোমালি জলদস্যুদের হাত থেকে মুক্তি পাওয়ার পর বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ ২৩ জন নাবিক নিয়ে সংযুক্ত আরব আমিরাতের ফুজাইরা বন্দর থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা হয়েছে।

জাহাজটি গতকাল বুধবার রাতে ফুজাইরা বন্দর ত্যাগ করে এবং আগামী ১৪ মে চট্টগ্রামে পৌঁছানোর কথা রয়েছে।

মেরিন ট্রাফিকের ওয়েবসাইট অনুযায়ী, জাহাজটি ১ মে রাত ফুজাইরা থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা হয়েছে।

জাহাজের ক্যাপ্টেন আব্দুর রশীদ জানিয়েছেন, জ্বালানী ও অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র সংগ্রহ শেষে জাহাজটি বুধবার রাতেই ফুজাইরা বন্দর ত্যাগ করেছে।

সবকিছু ঠিকঠাক থাকলে, নির্ধারিত সময়ে ২৩ জন নাবিক নিয়ে কুতুবদিয়া গভীর সমুদ্র বন্দরে নোঙর করবে এমভি আবদুল্লাহ। সেখানে লাইটার জাহাজে পণ্য খালাস করা হবে। কুতুবদিয়া থেকে নাবিকরা কীভাবে চট্টগ্রামে ফিরবেন সে বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

গত ১৪ এপ্রিল সোমালিয়ার জলদস্যুদের কাছ থেকে মুক্তি পেয়ে ২১ এপ্রিল জাহাজটি শারজা সমুদ্র বন্দরের বহিঃনোঙ্গরে এসে পৌঁছায়। ২২ এপ্রিল হামেরিয়া জেটিতে নোঙর করলে নাবিকদের সাথে দেখা করেন মালিকপক্ষগত মঙ্গলবার রাতে জাহাজটি সংযুক্ত আরব আমিরাতের ফুজাইরা বন্দরে পৌঁছানোর পর আজ রওনা হয়েছে।

মুক্তিপণ দিয়ে গত ১৩ এপ্রিল এমভি আবদুল্লাহ এবং জাহাজে থাকা ২৩ জন নাবিক জলদস্যুদের কবল থেকে মুক্তি পায়। এরপর জাহাজটি সংযুক্ত আরব আমিরাতের আল হারমিয়া বন্দরের উদ্দেশ্যে রওনা হয়।

মোজাম্বিক থেকে কয়লা নিয়ে দুবাই যাওয়ার পথে গত ১২ মার্চ সোমালিয়ার দস্যুরা ভারত মহাসাগর থেকে এমভি আবদুল্লাহ জাহাজটিকে জিম্মি করে।