গুরুতর অসুস্থ হয়ে সিসিইউতে অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায়

প্রকাশকালঃ ১৫ জুলাই ২০২৩ ১২:৪৯ অপরাহ্ণ ২০৫ বার পঠিত
গুরুতর অসুস্থ হয়ে সিসিইউতে অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায়

গুরুতর অসুস্থ অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায়। দক্ষিণ কলকাতার এক বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ৮১ বছর বয়সী অভিনেত্রী। তিনি সত্যজিৎ রায়ের দর্শকপ্রিয় ছবি ‘চারুলতা’য় অভিনয় করেছিলেন। কলকাতার বিনোদন অঙ্গনে তিনি ‘চারুলতা’ নামেই পরিচিত।

ভারতীয় গণমাধ্যম হিন্দুস্থান টাইমস সূত্রে জানা গেছে, গত ২১ জুন থেকে তিনি হাসপাতালে চিকিৎসাধীন। ৮১ বছর বয়সী এই অভিনেত্রী ভ্যাসকুলাইটিস ডারমাটাইটিস নামক অটোইমিউন রোগে আক্রান্ত।

পায়ের চামড়ায় সংক্রমণের জন্য শুরুতে সাধারণ ওয়ার্ডে রাখা হলেও পরে অবস্থার অবনতি হলে তাঁকে সিসিইউতে স্থানান্তরিত করা হয় বলে জানা গেছে। আপাতত অভিনেত্রীর পরিস্থিতি স্থিতিশীল। বৃহস্পতিবার তাঁর অসুস্থতার খবর ছড়িয়ে পড়তেই উদ্বিগ্ন হন তাঁর ভক্তরা।


হাসপাতাল কর্তৃপক্ষ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, চিন্তার কোনো কারণ নেই। এই মুহূর্তে স্থিতিশীল অভিনেত্রী। হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান ডা. বিশ্বজিৎ ঘোষ দস্তিদারের নেতৃত্বাধীন চিকিৎসকদের দল সব সময় মনিটর করছেন বর্ষীয়ান অভিনেত্রীকে।

জানা গেছে, দীর্ঘদিন ধরেই ডায়াবেটিসে ভুগছেন মাধবী মুখোপাধ্যায়। এ ছাড়া উচ্চ রক্তচাপজনিত সমস্যা রয়েছে তাঁর। সে জন্যই তাঁকে নিয়ে বাড়তি সতর্ক চিকিৎসকেরা। তবে পরিস্থিতি স্বাভাবিক থাকলে শিগগির তাঁকে ছেড়ে দেওয়া হবে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। ২০২২ সালেও একবার হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। তারপর বয়সজনিত বেশ কিছু সমস্যা থাকলেও চিকিৎসায় সুস্থ হয়ে ওঠেন অভিনেত্রী।


দীর্ঘ অভিনয়জীবনে বেশ কিছু ছবিতে কাজ করেছেন অভিনেত্রী, তবে বিশ্ব চলচ্চিত্র তাঁকে সবচেয়ে বেশি মনে রেখেছে সত্যজিতের ‘চারুলতা’ হিসেবে।

এ ছাড়া ‘২২শে শ্রাবণ’, ‘সুবর্ণরেখা’, ‘মহানগর’, ‘কাপুরুষ’, ‘শঙ্খবেলা’র মতো অসংখ্য কালজয়ী ছবিতে অভিনয়ের মাধ্যমে দর্শকমনে পাকা জায়গা করে নিয়েছেন মাধবী। মাধবী মুখোপাধ্যায় অভিনীত উল্লেখযোগ্য ছবির মধ্যে রয়েছে ‘অঘটন’, ‘উত্তরলিপি’, ‘অনুরাগের ছোঁয়া’, ‘ভালোবাসা ভালোবাসা’, ‘হিংটিং ছট’, ‘মায়ের আদর’, ‘পৃথিবীর শেষ স্টেশন’, ‘উৎসব’, ‘মন মানে না’, ‘দান প্রতিদান’, ‘অন্তরের ভালোবাসা’, ‘অগ্নি তৃষ্ণা’, ‘কড়ি দিয়ে কিনলাম’, ‘বিন্দুর ছেলে’, ‘জীবন রহস্য’, ‘ছদ্মবেশী’, ‘সুবর্ণরেখা’, ‘থানা থেকে আসছি’, ‘মহানগর’, ‘সমাপ্তি’, ‘চোখ’, ‘মাটির স্বর্গ’, ‘বাঞ্ছারামের বাগান’, ‘গণদেবতা’, ‘ফুলশয্যা’, ‘নতুন স্বর্গ’, ‘অগ্নিস্বর’, ‘স্ত্রীর পত্র’, ‘অঘটন আজও ঘটে’ প্রভৃতি।

মা লীলা দেবীর হাত ধরে থিয়েটারে পা রেখেছিলেন মাধবী মুখোপাধ্যায়। শিশির ভাদুড়ির সঙ্গে প্রথম কাজ করেছিলেন ছোট্ট মাধবী। শিশির ভাদুড়ি, নির্মলেন্দু লাহিড়ী ও ছবি বিশ্বাসের মতো অভিনেতাদের কাছ থেকে অভিনয়ের দীক্ষা পেয়েছেন মাধবী। পরবর্তী সময়ে সত্যজিৎ রায়, মৃণাল সেন, ঋত্বিক ঘটকের মতো পরিচালকের ছবিতে কাজ করেছেন তিনি।