ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিকে হত্যার রুশ পরিকল্পনায় জড়িত এক নারীকে গ্রেপ্তার

প্রকাশকালঃ ০৯ আগu ২০২৩ ১১:৩২ পূর্বাহ্ণ ১৮৯ বার পঠিত
ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিকে হত্যার রুশ পরিকল্পনায় জড়িত এক নারীকে গ্রেপ্তার

উক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে হত্যার রুশ পরিকল্পনায় জড়িত থাকার অভিযোগে এক নারীকে গ্রেপ্তার করা হয়েছে। ইউক্রেনের গোয়েন্দা সংস্থা এসবিইউ এ তথ্য জানিয়েছে। বিষয়টি নিশ্চিত করে জেলেনস্কি বলেন, ‘দেশদ্রোহীদের বিরুদ্ধে লড়াইয়ের’ বিষয়ে তাকে তথ্য দিয়েছে এসবিইউ।

গোয়েন্দারা জানান, জেলেনস্কি বন্যা দুর্গত মাইকোলাইভ সফরে যাওয়ার আগে এ সফরের সময়সূচি পাওয়ার চেষ্টা করছিলেন ওই নারী। ওই নারীর ওপর তারা নজর রাখছিলেন। পরে তাকে হাতেনাতে গ্রেপ্তার করা হয়।


তারা আরও বলেন, ওই নারীর বাড়ি মাইকোলাইভের ওচাকিভ শহরে। সেখানকার সামরিক ঘাঁটির একটি দোকানে কাজ করতেন তিনি। সামরিক স্থাপনার ছবি তুলে এবং পরিচিতদের কাছ থেকে তিনি তথ্য সংগ্রহের চেষ্টা করেছিলেন।


জেলেনস্কির সফরের সময় তার ওপর হামলা ঠেকাতে নিরাপত্তা ব্যবস্থা নেন গোয়েন্দারা। রাশিয়ার সামরিক বাহিনীকে সহায়তা করতে তাদেরকে তথ্য দেওয়ার জন্য প্রায়ই ইউক্রেনের বাসিন্দাদের বিরুদ্ধে অভিযোগ তোলে কিয়েভ। তবে রাশিয়া এই গ্রেপ্তারের বিষয়ে কোনো মন্তব্য করেনি।

গত জুন ও জুলাইয়ে মাইকোলাইভ সফর করেছিলেন জেলেনস্কি। কাখোভকা বাঁধ ভেঙে সেখানে বন্যার ক্ষয়ক্ষতি দেখা এবং পরে রাশিয়ার প্রচণ্ড গোলা হামলার পর পরিস্থিতি দেখতে ওই সফরে যান তিনি।