মালদ্বীপে ভারতীয় পর্যটকের সংখ্যা কমেছে: অর্থনৈতিক সংকট এবং বিতর্কের জের

প্রকাশকালঃ ০৭ মে ২০২৪ ০১:২৯ অপরাহ্ণ ৭২৪ বার পঠিত
মালদ্বীপে ভারতীয় পর্যটকের সংখ্যা কমেছে: অর্থনৈতিক সংকট এবং বিতর্কের জের

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অপমানজনক মন্তব্য করেছিলেন মালদ্বীপের তিন মন্ত্রী। এরপর থেকে সম্পর্কে টানাপোড়েন শুরু হয় দুই দেশের। ওদিকে মালদ্বীপ বয়কটের ডাক দেন ভারতীয়রা। ফলে মালদ্বীপে বেড়াতে যাওয়া ভারতীয় পর্যটকের সংখ্যা প্রায় অর্ধেক হয়ে গিয়েছে। পর্যটক সংকটে ভারতীয়দের কাছে মালদ্বীপ ঘুরতে যাওয়ার অনুরোধ জানালেন মালদ্বীপের পর্যটনমন্ত্রী ইব্রাহিম ফয়সাল।
 


মালদ্বীপে ভারতীয় পর্যটকের সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে, ২০২৩ সালের প্রথম চার মাসে ৪২% কমেছে। এই হ্রাস মালদ্বীপের পর্যটন শিল্পে বড় প্রভাব ফেলেছে, কারণ পর্যটন দ্বীপরাষ্ট্রের অর্থনীতির একটি গুরুত্বপূর্ণ স্তম্ভ।

হ্রাসের কারণ:

  • অর্থনৈতিক সংকট: মালদ্বীপ বর্তমানে একটি অর্থনৈতিক সংকটের সম্মুখীন, যা ভারতীয় পর্যটকদের ভ্রমণের খরচ বৃদ্ধি করেছে।
  • ভারত-মালদ্বীপ সম্পর্কের অবনতি: ২০২৩ সালের সেপ্টেম্বরে, মালদ্বীপের রাষ্ট্রপতি ইব্রাহিম মোহাম্মদ সলিহ ভারতের বিরুদ্ধে দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার অভিযোগ এনেছিলেন। এর ফলে দুই দেশের মধ্যে কূটনৈতিক উত্তেজনা বৃদ্ধি পায় এবং ভারতীয়রা মালদ্বীপ ভ্রমণ বয়কট করার আহ্বান জানায়।
  • মুইজ্জুর 'ইন্ডিয়া আউট' প্রচারণা: মালদ্বীপের প্রেসিডেন্ট মুইজ্জুর নির্বাচনী প্রচারণার মূল বিষয় ছিল ভারতের প্রভাব থেকে দ্বীপরাষ্ট্রকে মুক্ত করা। ক্ষমতায় আসার পর তিনি ভারতীয় সামরিক কর্মীদের দেশ থেকে বের করে দেন এবং ভারতের সাথে কিছু চুক্তি বাতিল করেন। এই পদক্ষেপগুলি ভারতীয়দের মধ্যে মালদ্বীপ ভ্রমণের প্রতি অনীহা তৈরি করেছে।

    মালদ্বীপের অর্থনীতি: পর্যটন শিল্পের এই ধাক্কা মালদ্বীপের অর্থনীতিতে বড় প্রভাব ফেলেছে। রিসোর্ট এবং হোটেলগুলি আয় হ্রাসের সম্মুখীন হচ্ছে, এবং অনেক কর্মী তাদের চাকরি হারাচ্ছে।

ভারত-মালদ্বীপ সম্পর্ক: পর্যটকদের হ্রাস দুই দেশের মধ্যে সম্পর্কের উত্তেজনা আরও বাড়িয়ে তুলছে।
মালদ্বীপ সরকার ভারতীয় পর্যটকদের আকর্ষণ ফিরিয়ে আনার জন্য পদক্ষেপ নিতে শুরু করেছে। তারা পর্যটন প্রচারণা বৃদ্ধি করছে এবং ভ্রমণের খরচ কমাতে কাজ করছে,তবে, ভারত-মালদ্বীপ সম্পর্কের উন্নতি না হওয়া পর্যন্ত পর্যটকদের সংখ্যা পূর্ণাঙ্গভাবে ফিরে আসার সম্ভাবনা কম।