ইফতারে ছানার জিলাপি

প্রকাশকালঃ ২১ মার্চ ২০২৪ ১০:৩৭ পূর্বাহ্ণ ১২৩ বার পঠিত
ইফতারে ছানার জিলাপি

ভরপেট খাওয়ার পরও যে খাবারে কখনো কেউ মানা করতে পারে না তা হয়তো মিষ্টান্ন। আর খাওয়ার পর অল্প মিষ্টি খাবার যে পেটের জন্যও ভালো তা কমবেশি সবারই জানা। প্রতিদিন ইফতার আয়োজনে নানারকম খাবারের পাশাপাশি মিষ্টি জাতীয় কিছু রাখতে চাইলে ঘরেই তৈরি করে ফেলতে পারেন ছানার জিলাপি। জেনে নিন রেসিপি- 


ছানার জিলাপি

 

উপকরণ

দুধ - ১ লিটার, দই - ৩ টেবিল চামচ, সুজি - ১ টেবিল চামচ, ময়দা - ৩ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার - ১ চা চামচ, চিনি - ২ কাপ, ক্ষীর - ৩ টেবিল চামচ, ঘি - ২ টেবিল চামচ, বেকিং পাউডার - ১/২ চা চামচ, এলাচ - ৩ টে, কাঠ বাদাম - ৬-৭ টা


প্রস্তুত প্রণালী

দুধ ভালো করে ফুটিয়ে নিন। ধীরে ধীরে ফেটানো দই মিশিয়ে নিন। ছানা তৈরি হয়ে গেলে ভালো করে ছেঁকে নিন। পাতলা কাপড়ে বেঁধে ঝুলিয়ে রাখুন ৩০ মিনিট, যাতে পানি ঝরে যায়। সুজি সামান্য পানিতে ভিজিয়ে রাখুন। ছানা থেকে পানি ঝরে গেলে প্লেটে নিয়ে একটু ডলে মেখে নিন।

 

একে একে ময়দা, কর্নফ্লাওয়ার, ভেজানো সুজি, ক্ষীর, ঘি, বেকিং পাউডার যোগ করুন। ভালো করে হাতের তালু দিয়ে ডলে ডলে খুব নরম করে মাখুন ১০ থেকে ১৫ মিনিট। ছানার নরম গোলা থেকে লেচি কেটে নিন। প্রথমে লম্বা করে, তারপর ঘুরিয়ে জিলাপির আকার দিন। প্যানে ডুবো তেলে জিলাপিগুলো ভাজুন।

 

অন্য চুলায় সিরার জন্য ২ কাপ চিনি এবং ২ কাপ পানি দিয়ে ফোটাতে হবে। ফুটে এলে এলাচ দিন। সিরাটা খুব পাতলাও হবে না আবার খুব ঘনও হবে না। লাল করে ভাজা জিলাপিগুলো গরম সিরায় দিয়ে দিন। ২ মিনিট জ্বাল দিয়ে চুলা বন্ধ করে ঢেকে রাখুন ১ ঘণ্টা। বাদামের কুঁচি ছড়িয়ে পরিবেশন করুন নরম তুলতুলে ছানার জিলাপি।


টিপস

ছানা যেন ভালো করে ঝুরিয়ে নেওয়া হয়।
জিলাপি ভাজার সময় তেলের তাপমাত্রা মাঝারি রাখতে হবে।
সিরা যেন খুব বেশি ঘন না হয়।