মজাদার ভিন্ন স্বাদের মাটন কাঠি রোল রেসিপি। 

প্রকাশকালঃ ০২ জুলাই ২০২৪ ১২:৩৭ অপরাহ্ণ ৪২৭ বার পঠিত
মজাদার ভিন্ন স্বাদের মাটন কাঠি রোল রেসিপি। 

কোরবানির ঈদের আমেজ এখনো মুছে যায়নি। সঙ্গে পাল্লা দিয়ে চলছে বর্ষার জোর বর্ষণ। ভোজনরসিক বাঙালির মন তো খাবার টেবিলে আটকে আছে। বাদলা দিন মানেই যেন খিচুড়ি আর পাকোড়া। তবে কোরবানি পরবর্তী বর্ষা উদযাপনে মেন্যুতে বদল আনতে পারেন মজাদার ভিন্ন স্বাদের মাটন কাঠি রোল রেসিপি। 

 
মাটন কাঠি রোল

 

উপকরণ 
হাড় ছাড়া খাসির মাংস ১/২ কেজি, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, গরম মসলা ১/২ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১/২ চামচ, মরিচ গুড়া ১/২ চামচ, টকদই ৩ টেবিল চামচ, লেবুর রস ৩ টেবিল চামচ, লবণ পরিমাণ মতো, ডিম ১ টি, রুটি ১ টি, অলিভ অয়েল ১ টেবল চামচ, চাট মসলা পরিমাণ মতো, পেঁয়াজ স্লাইস করে নেওয়া, কাঁচামরিচ কুঁচি ২ টি, ধনেপাতা কুঁচি পরিমাণ মতো। 


প্রণালী 
একটি পাত্রে প্রথমে খাসির মাংস নিয়ে তাতে একে একে আদাবাটা, রসুনবাটা, হলুদগুড়া, মরিচগুড়া, গরম মসলা, লেবুর রস ও টক দই মিশিয়ে মেরিনেট করে নিন। তারপর মেরিনেট করা মাটন ফ্রিজে রেখে দিন। কমপক্ষে ২ ঘন্টা ফ্রিজে রাখতে হবে। একটি প্যানে তিন টেবিল চামচ তেল গরম করে তাতে খাসির মাংস ১ মিনিট ধরে ভেঁজে নিতে হবে। ভাঁজা হয়ে গেলে নামিয়ে নিতে হবে।

 

একটি ফ্ল্যাট প্যানে ৩ টেবিল চামচ তেল গরম করে তাতে একটি রুটি দিয়ে তার ওপর একটি ডিম ভেঙে দিন। তারপর অল্প আঁচে ভেজে নিন। ভাজা হয়ে গেলে রুটি প্যান থেকে নামিয়ে তার ওপর ভাজা মাটন দিতে হবে। রুটির ওপর মাটন দিয়ে তার ওপর পেঁয়াজ স্লাইস, কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি ও চাট মসলা দিতে হবে। তারপর রুটিটি রোল করে নিলেই তৈরি মজাদার মাটন কাঠি রোল।