বন্যায় বিদ্যুৎহীন লাখো গ্রাহক: দুর্ভোগের কারণ

প্রকাশকালঃ ২২ আগu ২০২৪ ১২:৫৬ অপরাহ্ণ ৪৩২ বার পঠিত
বন্যায় বিদ্যুৎহীন লাখো গ্রাহক: দুর্ভোগের কারণ

ঢাকা প্রেস নিউজ 


বন্যার কবলে দেশের বিস্তীর্ণ এলাকা

দেশের বিভিন্ন অঞ্চলে, বিশেষ করে নোয়াখালী ও ফেনীতে ভারী বর্ষণ এবং ভারত থেকে নেমে আসা পানির কারণে ভয়াবহ বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এই বন্যায় হাজার হাজার মানুষের ঘরবাড়ি ও জীবনযাত্রা বিপর্যস্ত হয়েছে। এছাড়াও, বন্যার পানি বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থাকেও ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত করেছে।
 


বিদ্যুৎ সরবরাহ বন্ধ: লাখো মানুষ অন্ধকারে

বন্যার পানি বিদ্যুৎ উপকেন্দ্র, বিদ্যুৎ খুঁটি এবং অন্যান্য বিদ্যুৎ সরঞ্জামগুলোকে ক্ষতিগ্রস্ত করার ফলে বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হয়েছে। ফলে, নোয়াখালী ও ফেনীসহ আশপাশের এলাকার প্রায় ৭ লাখ গ্রাহক বিদ্যুৎহীন হয়ে পড়েছেন। এই বিদ্যুৎ বিচ্ছিন্নতার ফলে মানুষের দৈনন্দিন জীবন বিঘ্নিত হয়েছে, যোগাযোগ ব্যবস্থা ব্যাহত হয়েছে এবং বিভিন্ন সেবা খাতে ব্যাপক সমস্যা দেখা দিয়েছে।
 

নোয়াখালী ও ফেনীতে সবচেয়ে বেশি ক্ষতি

নোয়াখালীতে একাই প্রায় চার লাখ গ্রাহক বিদ্যুৎহীন অবস্থায় রয়েছেন। নোয়াখালী পল্লী বিদ্যুৎ সমিতির সিনিয়র জিএম মো. জাকির হোসেন জানিয়েছেন, বন্যার পানি তাদের বিদ্যুৎ বিতরণ ব্যবস্থাকে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত করেছে। ফলে, দুর্ঘটনা এড়াতে তাদেরকে ৫০ শতাংশেরও বেশি গ্রাহকের বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখতে হয়েছে। অন্যদিকে, ফেনীতেও প্রায় তিন লাখ গ্রাহক বিদ্যুৎহীন।
 

পুনঃস্থাপন কাজ চলছে

বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা বন্যার পানি নামার পর থেকেই বিদ্যুৎ সরবরাহ পুনঃস্থাপন কাজ শুরু করেছেন। তবে, ব্যাপক ক্ষয়ক্ষতির কারণে বিদ্যুৎ সরবরাহ পুরোপুরি স্বাভাবিক করতে কিছু সময় লাগতে পারে।