ডেঙ্গু আক্রান্ত শিশুর যত্ন যেভাবে নিবেন

প্রকাশকালঃ ১৩ জুলাই ২০২৩ ০৪:২৮ অপরাহ্ণ ১৫০ বার পঠিত
ডেঙ্গু আক্রান্ত শিশুর যত্ন যেভাবে নিবেন

লছে বর্ষাকাল। আর এ সময় সবচেয়ে বড় আতঙ্কের নাম ডেঙ্গু জ্বর। এসময় বড়দের চেয়ে শিশুদের জ্বর এলেই বাবা-মায়ের মধ্যে দুশ্চিন্তা দেখা যায় ডেঙ্গু নিয়ে। কিন্তু অনেকেই জানি না ডেঙ্গু আক্রান্ত বাচ্চার জ্বর-পরবর্তী সময়টি সবচেয়ে বেশি বিপজ্জনক। এজন্য দেখা যায় জ্বর থাকা অবস্থায় বাবা-মা শিশুর যতটা যত্ন নিয়ে থাকেন, জ্বর-পরবর্তী সময়ে তা অনেকটাই কমিয়ে দেন এই ভেবে যে, শিশু মনে হয় সুস্থ হয়ে গেছে। আর তখনই ঘটে বিপত্তি। তখন শিশুর অবস্থা আরো খারাপ হয়ে যায়। 

ডেঙ্গু আক্রান্ত বাচ্চার জ্বর-পরবর্তী সময় সম্পর্কে আলোচনা করেছেন শিশু বিশেষজ্ঞ ডাক্তার ফারহানা পারভীন ফ্লোরা। তিনি জানিয়েছেন- বেশির ভাগ শিশুর ক্ষেত্রেই এ সময়টিতে খারাপ লক্ষণগুলো প্রকাশ পায়। জ্বর-পরবর্তী ৭২ ঘণ্টা শিশুর জন্য সবচেয়ে বেশি বিপজ্জনক।


এ সময় শিশুর শরীর থেকে এলবুমিন নামক প্রোটিন কমে গিয়ে শরীর ফুলে যায়। প্লাটিলেট কমে গিয়ে রক্তপাত হয়। হিমোগ্লোবিন কমে গিয়ে হার্ট ফেইলিউর হয়। এ ছাড়া পানির পরিমাণ কমে গিয়ে বাচ্চা শকে চলে যায়। এ সময় বাচ্চার অতিরিক্ত যত্নের প্রয়োজন হয়। 


ডাক্তার ফারহানা বাচ্চার যত্ন নিয়ে বলেছেন-
বাচ্চাকে অধিক পরিমাণে তরল খাবার খাওয়াতে হবে। প্রতিদিন কমপক্ষে ১.৫ থেকে ২ লিটার তরল খাওয়াতে হবে। বাচ্চাকে খাবার স্যালাইন, দুধ, স্যুপ, ফলের রস প্রচুর পরিমাণে খাওয়াতে হবে। প্রচুর পরিমাণে প্রোটিন খাওয়াতে হবে। বাচ্চার প্রতিদিনের খাবারে দুধ, ডিম, মাছ, মাংস রাখতে হবে।

বাচ্চাকে যেন মশা না কামড়ায় সেদিকে লক্ষ রাখতে হবে। জ্বর ভালো হওয়ার দিন অবশ্যই একটি সিবিসি করে শিশু বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।