বর্ষায় পাহাড়ে ভ্রমণ: কিছু গুরুত্বপূর্ণ টিপস

প্রকাশকালঃ ০৪ জুলাই ২০২৪ ০৪:০২ অপরাহ্ণ ৪৫৫ বার পঠিত
বর্ষায় পাহাড়ে ভ্রমণ: কিছু গুরুত্বপূর্ণ টিপস

ঢাকা প্রেস নিউজ


বর্ষাকালে প্রকৃতি সবুজের সমারোহে মুখরিত থাকে। অনেকেই এই সময় বেড়াতে বের হন, কেউ পাহাড়ে যান, কেউ সমুদ্র সৈকতে। তবে বর্ষায় পাহাড়ে ভ্রমণের সময় কিছু বিষয় মাথায় রাখা জরুরি, নিরাপদে ও আনন্দে ভ্রমণের জন্য।

 

কিছু গুরুত্বপূর্ণ টিপস:

বর্ষাকালে পাহাড়ে আবহাওয়া দ্রুত পরিবর্তন হতে পারে এবং বৃষ্টি হতে পারে। তাই পর্যাপ্ত পরিমাণে পোশাক, বিশেষ করে হালকা উষ্ণ জামাকাপড় সঙ্গে রাখুন। ভেজা আবহাওয়ার জন্য উপযুক্ত জলরোধী জুতা এবং পোশাক, যেমন রেইনকোট, জ্যাকেট ইত্যাদি অবশ্যই সঙ্গে রাখুন। ছাতা সাথে রাখলে বৃষ্টি থেকে রক্ষা পাওয়া যাবে।
 

বাসস্থান:

বর্ষাকালে পাহাড়ে পর্যটকের ভিড় বেশি থাকে। তাই আগে থেকে হোটেল বা রিসোর্ট বুক করে রাখা ভালো। ভূমিধসের ঝুঁকি এড়াতে নিচু বা পাহাড়ের ঢালে অবস্থিত হোটেল বুক করা এড়িয়ে চলুন।
 

সতর্কতা:

বর্ষাকালে পাহাড়ি নদী-নালায় স্রোত বেড়ে যায় এবং দ্রুত পরিবর্তন হতে পারে। তাই নদী-নালার কাছে যাওয়া বা সেখানে অবস্থান করা এড়িয়ে চলুন। বর্ষাকালে ভূমিধসের ঝুঁকি থাকে। তাই সতর্ক থাকুন এবং ঝুঁকিপূর্ণ এলাকা এড়িয়ে চলুন। ভ্রমণের আগে এবং ভ্রমণের সময় নিয়মিত আবহাওয়ার পূর্বাভাস চেক করুন। খারাপ আবহাওয়ার পূর্বাভাস থাকলে ভ্রমণ স্থগিত করা ভালো। প্রাথমিক চিকিৎসার সরঞ্জাম, মশা তাড়ানোর মশা repellent, পাওয়ার ব্যাংক, টর্চলাইট ইত্যাদি প্রয়োজনীয় জিনিসপত্র সঙ্গে রাখুন।

 

ভ্রমণের আগে স্থানীয়দের সাথে পরামর্শ করে নিরাপদ ভ্রমণপথ সম্পর্কে জেনে নিন। পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য যাবেন সেখানে কোনো আবর্জনা ফেলবেন না। সবসময় সতর্ক থাকুন এবং ঝুঁকিপূর্ণ পরিস্থিতিতে নিজেকে ফেলবেন না।