গায়েবি মামলার কালচার থেকে মুক্তির আহ্বান: আসিফ নজরুল

প্রকাশকালঃ ২১ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩ অপরাহ্ণ ৪৪৬ বার পঠিত
গায়েবি মামলার কালচার থেকে মুক্তির আহ্বান: আসিফ নজরুল

ঢাকা প্রেস নিউজ


আসিফ নজরুলের বক্তব্যের সারসংক্ষেপ ও বিশ্লেষণ

শনিবার সুপ্রিম কোর্টে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল গায়েবি মামলার কালচার সম্পর্কে গুরুত্বপূর্ণ মন্তব্য করেছেন। তিনি উল্লেখ করেছেন যে, আওয়ামী লীগ সরকারের আমলে এই কালচারের সূচনা হয়েছিল এবং এটি থেকে দেশকে মুক্ত করার প্রয়োজন রয়েছে।

 

আসিফ নজরুলের মতে, আওয়ামী লীগ সরকারের ফ্যাসিস্ট শাসনামলে দেশে ঢালাও ও গায়েবি মামলার প্রচলন শুরু হয়েছিল। এই ধরনের মামলা সাধারণত রাজনৈতিক প্রতিপক্ষদের নিপীড়ন ও হয়রানির জন্য ব্যবহৃত হতো।
 

তিনি বিচারপতিদের প্রতি আহ্বান জানিয়েছেন যেন তারা কোনো দলীয় মনোভাব পোষণ না করে এবং বিবেকের সঙ্গে বিচার করেন।
 

আদালত প্রাঙ্গণে আসামিদের ওপর হামলাকে তিনি গুরুতর অপরাধ বলে উল্লেখ করেছেন। এই ধরনের ঘটনা প্রতিরোধে সকাল ৭টা থেকে শুনানির ব্যবস্থা করা হয়েছে।
 

বিচার বিভাগে সংস্কারের উদ্যোগ নেওয়া হয়েছে এবং এর মাধ্যমে প্রকৃত ন্যায়বিচার প্রতিষ্ঠা করা হবে বলে আশা প্রকাশ করেছেন আসিফ নজরুল।

 

আসিফ নজরুলের বক্তব্য বিচার বিভাগের স্বাধীনতা ও নিরপেক্ষতা এবং ন্যায় বিচার প্রতিষ্ঠার গুরুত্বের দিকে ইঙ্গিত করে। গায়েবি মামলা দেশের গণতান্ত্রিক ব্যবস্থার জন্য একটি বড় হুমকি। এই ধরনের মামলা ব্যক্তি স্বাধীনতা ও মানবাধিকারের লঙ্ঘন করে এবং একটি সুস্থ রাজনৈতিক পরিবেশ গড়ে তুলতে বাধা সৃষ্টি করে।

 

আসিফ নজরুলের এই বক্তব্য দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতির প্রেক্ষাপটে আরো গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। সম্প্রতি দেশে গায়েবি মামলা ও রাজনৈতিক প্রতিপক্ষদের নিপীড়নের ঘটনা বৃদ্ধি পেয়েছে বলে অভিযোগ উঠেছে।
 

আসিফ নজরুলের বক্তব্য একটি স্পষ্ট সংকেত যে, সরকার গায়েবি মামলার কালচারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে দৃঢ়প্রতিজ্ঞ। তবে এই প্রতিশ্রুতি কতটা বাস্তবায়িত হবে, তা সময়ই বলবে।