যে অন্তরের নিন্দা করা হয়েছে কোরআনে

প্রকাশকালঃ ২৭ আগu ২০২৩ ১০:৫৮ পূর্বাহ্ণ ১৮৯ বার পঠিত
যে অন্তরের নিন্দা করা হয়েছে কোরআনে

চিন্তা-ভাবনা করে সত্য-মিথ্যা, আলো-আঁধার ও হিদায়াত-গোমরাহি চেনার জন্য অন্তর সৃষ্টি করা হয়েছে। যাদের অন্তর আছে, কিন্তু তারা সেই অন্তর দিয়ে আল্লাহর নিদর্শন নিয়ে চিন্তা-ভাবনা করে না এবং উপদেশ গ্রহণ করে না, তাদের জন্য আছে কঠিন শাস্তি। মহান আল্লাহ বলেন, ‘আমি বহু জিন ও মানুষকে সৃষ্টি করেছি জাহান্নামের জন্য। যাদের অন্তর আছে কিন্তু অনুধাবন করে না।

চোখ আছে কিন্তু দেখে না। কান আছে কিন্তু শোনে না। ওরা  চতুষ্পদ জন্তুর মতো; বরং তার চেয়েও পথভ্রষ্ট। ওরা উদাসীন।(সুরা আরাফ, আয়াত : ১৭৯)


উল্লিখিত আয়াতের ব্যাখ্যায় আল্লামা তাবারি (রহ.) বলেন, ‘মহান আল্লাহ তাঁর সৃষ্টিকূলের মধ্য থেকে তাদেরই জাহান্নামের জন্য সৃষ্টি করেছেন, যাদের অন্তর আছে; কিন্তু সেই অন্তর দিয়ে মহান আল্লাহর নিদর্শন নিয়ে চিন্তা-ভাবনা করে না, তাঁর একত্বের প্রমাণবাহী দৃষ্টান্ত নিয়ে গভীরভাবে ভেবে দেখে না এবং নবী-রাসুলদের দলিল-প্রমাণ থেকেও উপদেশ গ্রহণ করে না। যদি তারা গভীরভাবে চিন্তা করত, তাহলে তাদের রবের একত্ববাদ সম্পর্কে জ্ঞান লাভ করত এবং তাদের নবীদের নবুয়তের সত্যতা সম্পর্কেও অবগত হতে পারত। (তাফসিরে তাবারি ১৩/২৭৮)


অর্থাৎ মানুষ যদি মহান আল্লাহর সৃষ্টিজগৎ ও তাঁর বড়ত্ব নিয়ে চিন্তা করত, তাহলে তারা আল্লাহর প্রতি বিশুদ্ধভাবে ঈমান আনত এবং নবী-রাসুলদের আনুগত্য করত। কিন্তু গভীর চিন্তার অধিকারী না হওয়ার কারণে তারা চোখ থাকতেও অন্ধ, কান থাকতেও বধির হয়ে পড়েছে।

তাদের চিন্তা-ভাবনার শুষ্কতা ও অনুধাবনের ঔদাসীন্যের কারণে খুব সহজে তারা শয়তানের খপ্পরে পড়ে আল্লাহর অবাধ্যতায় লিপ্ত হয়। মহান আল্লাহ আমাদের অনুধাবন করার তাওফিক দান করুন।