বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের পদোন্নতি: ইউজিসির নিষেধাজ্ঞা বহাল

প্রকাশকালঃ ০২ জুন ২০২৪ ১১:৫৭ পূর্বাহ্ণ ৮২০ বার পঠিত
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের পদোন্নতি: ইউজিসির নিষেধাজ্ঞা বহাল

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নিষেধাজ্ঞা উপেক্ষা করে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ৩১ কর্মকর্তার পদোন্নতি বোর্ডের সিদ্ধান্ত অনুমোদন দেয়নি সিন্ডিকেট সভা। শুক্রবার বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত রেজিস্ট্রার (৪র্থ গ্রেড) ও সমপর্যায়ের পদে পদোন্নতির বোর্ড সভার একদিন পর শনিবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তা অনুমোদনের জন্য সিন্ডিকেট সভা ডেকেছিলেন।

 

সভায় কর্মকর্তাদের পদোন্নতি অনুমোদনের বিষয়টি সিন্ডিকেট সদস্যদের জোর আপত্তির কারণে তা অনুমোদন দিতে পারেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ বিষয়টি আলোচনার বাইরে রাখা হয় বলে জানা গেছে।সিন্ডিকেট সদস্য রংপুর বিভাগীয় কমিশনার সভার শুরুতেই বিষয়টি সভায় উপস্থাপন না করা এবং সিদ্ধান্ত গ্রহণ থেকে বিরত থাকার জন্য যুক্তি উপস্থাপন করেন।

 

তিনি সভায় বলেন, যেহেতু ইউজিসির এ বিষয়ে আপত্তি রয়েছে, সে কারণে ইউজিসির অনুমোদন নিয়ে যথাযথ প্রক্রিয়ায় চতুর্থ গ্রেডের কর্মকর্তাদের পদোন্নতির বিষয়টি নিষ্পত্তি করতে হবে। অপর সদস্যগণের মধ্যে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আনোয়ার হোসেন একই বক্তব্য উপস্থাপন করে ইউসিজির পরামর্শ ও বিধিবিধান মেনে সিদ্ধান্তের আহ্বান জানান। অন্য সদস্যগণও একমত পোষণ করায় তা সভায় অনুমোদন দেওয়া হয়নি। 

 

বিষয়টি নিশ্চিত করেছেন সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. আর. এম হাফিজুর রহমান। তিনি আরও বলেন, এটি অনুমোদন দেওয়া হলে একটি অবৈধ প্রক্রিয়াকে অনুমোদন দেওয়া হতো। এ বিষয়ে ইউজিসি পাঁচ দফায় চিঠি দিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে পদোন্নতি বন্ধের জন্য জানিয়েছিল।

 

ইউজিসির নিষেধাজ্ঞা উপেক্ষা করে নতুন কৌশলে অতিরিক্ত রেজিস্ট্রার ও সমমর্যাদার কিছু পদে পদোন্নতি দিতে শুক্রবার গোপনে বাছাই বোর্ডের আয়োজন করা হয়। এ বিষয়ে শনিবার ‘মানছে না ইউজিসির নিষেধাজ্ঞা : কর্মকর্তাদের পদোন্নতি দিতে মরিয়া বেরোবি উপাচার্য’ শিরোনামে যুগান্তরে খবর প্রকাশিত হয়। এরপর গত শনিবার সিন্ডেকেট সভায় ওই পদোন্নতি বোর্ডের সিদ্ধান্ত অনুমোদন দেয়নি সিন্ডিকেট সভা।