সরকার ৬০৯ কোটি টাকায় আরও এক কার্গো এলএনজি কিনবে:

প্রকাশকালঃ ০৩ জুলাই ২০২৪ ০৩:৩৬ অপরাহ্ণ ৪৬৩ বার পঠিত
সরকার ৬০৯ কোটি টাকায় আরও এক কার্গো এলএনজি কিনবে:

ঢাকা প্রেস নিউজ

বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ নিশ্চিত করতে
সরকার স্পট মার্কেট থেকে আরও এক কার্গো তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) কেনার অনুমোদন দিয়েছে। এই ক্রয়ের জন্য ৬০৯ কোটি টাকারও বেশি খরচ হবে।

 

এলএনজির পরিমাণ: ১ কার্গো (৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ)। ৬০৯ কোটি ২৭ লাখ ৬৫ হাজার ৮৯৭ টাকা (ভ্যাট ও ট্যাক্সসহ)। ১৩.৫৫৮০ মার্কিন ডলার প্রতি এমএমবিটিইউ (পূর্ববর্তী মূল্য ছিল ১২.৯৬৯৭ মার্কিন ডলার)।  জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। মের্সাস এক্সিলেরেট এনার্জি এলপি, মার্কিন যুক্তরাষ্ট্র। সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।
 

গুরুত্বপূর্ণ দিক: বর্তমানে দেশে বিদ্যুৎ ও জ্বালানির ঘাটতি রয়েছে। এলএনজি আমদানির মাধ্যমে এই ঘাটতি পূরণে সাহায্য হবে। আন্তর্জাতিক বাজারে এলএনজির দাম বৃদ্ধি পাওয়ায় ক্রয়ের খরচও বেড়েছে। চলতি বছরে এটি এলএনজি আমদানির ২১তম প্রস্তাব। গত সপ্তাহে জাপান থেকেও এক কার্গো এলএনজি আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

 

বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহ নিশ্চিত করতে সরকার নিয়মিত এলএনজি আমদানি করছে। তবে, আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধির ফলে এর খরচও বেড়েছে। দীর্ঘমেয়াদী সমাধানের জন্য জ্বালানির বিকল্প উৎসের উপর নির্ভরতা বৃদ্ধি এবং জাতীয় উৎপাদন বৃদ্ধির দিকে নজর দেওয়া জরুরি।