ইংল্যান্ডের টুরিস্ট ভিসা প্রসেসিং

প্রকাশকালঃ ০২ এপ্রিল ২০২৪ ০২:০৮ অপরাহ্ণ ৩৪৪ বার পঠিত
ইংল্যান্ডের টুরিস্ট ভিসা প্রসেসিং

ইংল্যান্ড হল ইতিহাস, সংস্কৃতি এবং প্রাকৃতিক সৌন্দর্যের এক সমৃদ্ধ দেশ। লন্ডন থেকে কটসওল্ডস পর্যন্ত, ইংল্যান্ডে প্রত্যেকের জন্য কিছু না কিছু আছে। ইংল্যান্ডে উপভোগ করার জন্য এখানে অনেক কিছু রয়েছে, আপনার আগ্রহ যাই হোক না কেন।

 

ইতিহাস এবং সংস্কৃতি প্রেমীরা লন্ডন এবং ইয়র্কের মতো শহরগুলিতে প্রচুর আকর্ষণীয় স্থান খুঁজে পাবেন। আউটডোর উৎসাহীরা লেক ডিস্ট্রিক্ট এবং কর্নওয়ালের মতো জায়গায় হাইকিং, বাইকিং এবং সাঁতার কাটার মতো কার্যকলাপ উপভোগ করতে পারেন। এবং খাদ্যপ্রেমীরা ইংল্যান্ডের বিভিন্ন রেস্তোরাঁয় স্থানীয় খাবার উপভোগ করতে পারেন, যা ঐতিহ্যবাহী রোস্ট ডিনার থেকে শুরু করে আধুনিক আন্তর্জাতিক খাবার পর্যন্ত সবকিছু সরবরাহ করে।

 

 

ইংল্যান্ডে ভ্রমণের সর্বোত্তম সময় হল বসন্ত (মার্চ-মে) এবং শরৎকালে (সেপ্টেম্বর-নভেম্বর)। এই সময়ের মধ্যে, আবহাওয়া হালকা থাকে এবং ভিড় কম থাকে। ইংল্যান্ড ভ্রমনের জন্য অত্যন্ত জরুরি এবং প্রয়োজন ভিসা। কিভাবে ভিসা আবেদন করবেন, টুরিস্ট ভিসার মেয়াদ কতদিন জেনে নিন- 

 


ভিসা আবেদনে প্রয়োজনীয় কাগজপত্র

  • আপনার পাসপোর্ট অবশ্যই ভ্রমণের শেষ তারিখের পরে কমপক্ষে ৬ মাসের জন্য বৈধ হতে হবে।

  • পূর্ণাঙ্গভাবে পূরণকৃত অনলাইনে আবেদনপত্র পূরণ করে প্রিন্ট করতে হবে।

  • ব্যাংক স্টেটমেন্ট, ট্যাক্স রিটার্ন, সম্পত্তির কাগজপত্র ইত্যাদি আর্থিক সামর্থ্যের প্রমাণাদি। 

  • ভ্রমণের টিকিট, হোটেল বুকিং প্রমাণাদি ইত্যাদি।

  • ব্যক্তিগত তথ্য যেমন: জন্ম সনদ, ন্যাশনাল আইডি কার্ডের কপি, ছবি ইত্যাদি।

  •  

 

ভিসার আবেদন প্রক্রিয়া

GOV.UK ওয়েবসাইটে গিয়ে অ্যাকাউন্ট তৈরি করে আবেদনপত্র পূরণ করুন। আবেদনপত্র জমা দেওয়ার পর আপনাকে ঢাকার ব্রিটিশ হাইকমিশনে অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে। অ্যাপয়েন্টমেন্টের সময় আপনার আঙুলের ছাপ এবং ছবি তোলা হবে।
আবেদন এবং বায়োমেট্রিক তথ্য প্রদানের সময় ভিসা ফি প্রদান করতে হবে।


ভিসা প্রসেসিং সময় ও ভিসা ফি

সাধারণত ৩ সপ্তাহ পর্যন্ত সময় লাগে। জটিল ক্ষেত্রে ৬ সপ্তাহ বা তার বেশি সময় লাগতে পারে। ৬ মাসের জন্য ভিসা ফি  £101, ২ বছরের জন্য £362 এবং ৫ বছরের জন্য £823