ভুঁড়ি না কমালে চাকরি যাবে আসাম পুলিশে

প্রকাশকালঃ ১৭ মে ২০২৩ ০৬:৪৮ অপরাহ্ণ ৭৯৪ বার পঠিত
ভুঁড়ি না কমালে চাকরি যাবে আসাম পুলিশে

ভুঁড়ি কমিয়ে শারীরিকভাবে ফিট না হলে বাধ্যতামূলক স্বেচ্ছায় অবসর নিতে হবে আসাম পুলিশ কর্মীদের। এ–সংক্রান্ত একটি নির্দেশনা আসাম পুলিশের সব কর্মীর কাছে পাঠানো হয়েছে। নির্দেশনায় বলা হয়েছে, আগামী নভেম্বরের মধ্যে শারীরিকভাবে ফিট হতে না পারলে স্বেচ্ছায় অবসর নিতে বাধ্য হতে হবে।

গতকাল মঙ্গলবার আসাম রাজ্যের পুলিশপ্রধান (ডিজিপি) জি পি সিং ঘোষণা দিয়েছেন, পুলিশ বিভাগ ভারতীয় পুলিশ পরিষেবা ও আসাম পুলিশ পরিষেবার আওতায় পুলিশের সব কর্মীর বডি ম্যাস ইনডেক্স (বিএমআই) পেশাদারভাবে রেকর্ড করার সিদ্ধান্ত নিয়েছে। আগামী ১৫ আগস্ট পর্যন্ত পুলিশ সদস্যদের তিন মাস সময় দেওয়া হচ্ছে। এর পরবর্তী ১৫ দিনের মধ্যে বিএমআই মূল্যায়ন শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


ডিজিপি জি পি সিং বলেন, ‘যাঁরা মোটা বা স্থূলকায়, যাঁদের বিএমআই ৩০-এর বেশি, তাঁদের ওজন কমানোর জন্য নভেম্বরের শেষ পর্যন্ত আরও তিন মাস সময় দেওয়া হবে।’ তিনি আরও বলেন, এ সময়ের মধ্যে ফিট না হয়ে স্থূল থাকলে তাঁদের স্বেচ্ছায় অবসরে (ভলেন্টারি রিটায়ারমেন্ট স্কিম-ভিআরএস) যেতে হবে। তবে যাঁদের থাইরোডিজমের সমস্যা আছে, তাঁরা এই তালিকায় থাকবেন না। তিনি বলেন, আগামী ১৬ আগস্ট তিনি নিজে বিএমআই পরীক্ষা করে এই কাজে প্রথম ব্যক্তি হয়ে নেতৃত্ব দেবেন।


গত মাসে রাজ্যের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা ঘোষণা দিয়েছেন, রাজ্যে অভ্যাসগত মদ পান করা প্রায় ৩০০ পুলিশ সদস্যকে শনাক্ত করা হয়েছে। তাঁদের স্বেচ্ছায় অবসরে যাওয়ার প্রস্তাব দেওয়া হবে। ওই সব পদে নতুন কর্মী নিয়োগ দেওয়া হবে।

গত মাসে জ্যেষ্ঠ কর্মকর্তা ও এসপিদের সঙ্গে একটি ভার্চ্যুয়াল কনফারেন্সে যোগ দেন মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। ওই সম্মেলনে মুখ্যমন্ত্রী পুলিশের শারীরিক ফিটনেস থাকার ওপর জোর দিয়েছেন। এ ছাড়া বাহিনী থেকে অযোগ্য কর্মীদের সরিয়ে দিতে পুলিশের নেতৃত্বে থাকা কর্মীদের নির্দেশ দিয়েছেন তিনি। এরপরই নতুন এ সিদ্ধান্ত এল।