পাত্তাই দিচ্ছেন না ইউক্রেনের পাল্টা আক্রমণকে পুতিন

প্রকাশকালঃ ২২ জুন ২০২৩ ০১:৫২ অপরাহ্ণ ২৩৮ বার পঠিত
পাত্তাই দিচ্ছেন না ইউক্রেনের পাল্টা আক্রমণকে পুতিন

রাশিয়ান বাহিনীর বিরুদ্ধে ইউক্রেনের দীর্ঘ প্রতীক্ষিত পাল্টা আক্রমণের কথা চলতি মাসের শুরুর দিকে নিশ্চিত করেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এ নিয়ে দেশটি ইতোমধ্যে অন্তত ৮ টি গ্রাম রাশিয়ান বাহিনীর কাছ থেকে মুক্ত করার কথা জানিয়েছে। তবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দাবি করছেন ভিন্ন কিছু। 

আজ বুধবার রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে পুতিন জানান, ইউক্রেনের পাল্টা আক্রমণ স্তিমিত হয়ে পড়েছে। সেইসঙ্গে তিনি দাবি করেছেন, দক্ষিণপ্রান্তে হামলায় কিয়েভ বাহিনীর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। 


এদিকে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে জেলেনস্কি বলেছেন, যেমনটা চাওয়া হয়েছে তার থেকে পাল্টা আক্রমণ ধীর হয়েছে। বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে জেলেনস্কি আরও বলেন, কিছু লোকের ধারণা এটা হলিউড সিনেমা এবং এখনে এর ফলাফল চায়। কিন্তু এটা এমন নয়।  গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন পুতিন। 

এরপর থেকে আজ পর্যন্ত টানা ৪৮৩ দিনের মতো চলছে দেশ দুইটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই। উল্টো পূর্ব ইউক্রেনে দেশ দুইটির মধ্যে সংঘাতের পরিমাণ অনেক বেড়েছে। বিশেষজ্ঞরা বলছেন, দুই দেশের মধ্যে যুদ্ধ বিপজ্জনক পর্যায়ে পৌঁছেছে।