বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ভারত সরকারের শিক্ষাবৃত্তি

প্রকাশকালঃ ২০ ফেব্রুয়ারি ২০২৪ ০১:৫০ অপরাহ্ণ ১৭৯ বার পঠিত
বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ভারত সরকারের শিক্ষাবৃত্তি

উচ্চশিক্ষার জন্য ভারতে যেতে আগ্রহী বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য দেশটির সরকারের রয়েছে একাধিক শিক্ষাবৃত্তি। সর্ম্পূর্ণ বিনামূল্যে পড়ালেখার পাশাপাশি একাধিক সুযোগ-সুবিধা রয়েছে এসব বৃত্তির। ২০২৪-২৫ শিক্ষাবর্ষে এই বৃত্তির জন্য মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) আবেদন শুরু হবে। 

 

ভারতীয় হাইকমিশন গণমাধ্যমকে জানিয়েছেন, ইতোমধ্যে ২০২৪-২৫ শিক্ষাবর্ষে এরকম কয়েকটি বৃত্তির জন্য আবেদন গ্রহণ শুরু হয়েছে। এর মধ্যে রয়েছে সুবর্ণ জয়ন্তী স্কলারশিপ এবং লতা মঙ্গেশকর নৃত্য ও সঙ্গীত স্কলারশিপ। বাংলাদেশি শিক্ষার্থীরা এ বৃত্তির আওতায় মেডিসিন, প্যারামেডিকেল, ফ্যাশন, আইন ইত্যাদি সংক্রান্ত কোর্স বাদে ভারতীয় পাবলিক বিশ্ববিদ্যালয় এবং ইনস্টিটিউটে স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি স্তরে বিভিন্ন কোর্সে পড়ালেখা করতে পারবেন।  

 

 

স্নাতক ও মাস্টার্সে পড়ার জন্য আবেদনকারীর বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। পিএইচডি করতে চাইলে সর্বনিম্ন বয়সসীমা ৪৫। ভর্তির পর শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের হোস্টেলে থাকার সুযোগ পাবেন।

 

বৃত্তির সুযোগ-সুবিধা

  • এ বৃত্তি পেতে আবেদন করার জন্য কোনো ফি লাগবে না;

  • শিক্ষার্থীদের কোনো টিউশন ফি দিতে হয় না;

  • কোর্স অনুসারে শিক্ষার্থীরা প্রতি মাসে স্টাইপেন্ড পাবেন। স্নাতকে ১৮ হাজার রুপি, স্নাতকোত্তরে ২০ হাজার রুপি ও পিএইচডির জন্য ২২ হাজার রুপি;

  • শিক্ষার্থীরা আবাসন খরচ বাবদ প্রতি মাসে সর্বোচ্চ ৬ হাজার ৫০০ রুপি পাবেন;

  • এ ছাড়া চিকিৎসাসহ অন্য সুবিধা পাওয়া যাবে।

 

আবেদন প্রক্রিয়া

আগ্রহী শিক্ষার্থীরা ওয়েবসাইট থেকে আবেদন করতে পারবেন।
 

আবেদনের সময়সীমা

অনলাইনে আবেদন জমা দেওয়ার শেষ তারিখ ৩০ এপ্রিল।